× Home Articles Videos Events Gallery About Contact
☰ Menu
Budgerigar Society of Bangladesh

পাখি কেনার আগে যা খেয়াল রাখা উচিত

লিখেছেন :Plabon Mondal


১। তথাকথিত বড় ব্রিডার এর নাম দেখে নয় বরং পাখির কোয়ালিটি আর সুস্থতা দেখে ব্রিডার থেকে নিবেন।
২। অবশ্যই বাচ্চা নেবার চেষ্টা করবেন, কেননা বাচ্চা নতুন পরিবেশে দ্রুত মানিয়ে নিতে পারে এবং বেশির ভাগ সেল পোস্টের এডাল্ট পাখিগুলো হয় বাচ্চার ফেদার প্লাক করে নতুবা ডিম-বাচ্চা করে না।
৩। পাখির চোখ চকচকে আর পরিষ্কার আছে কিনা সেটা দেখতে হবে। পাখির চোখ ময়লা বা ভেজা বা চোখের চারপাশ লাল বা পশম যদি না থাকে তবে সেটা অসুস্থ হবার সম্ভাবনা থাকে।
৪। ভেন্ট পরিষ্কার এবং পশম আছে কিনা সেটা দেখতে হবে। ভেন্টে পুপস লেগে থাকলে অনেক সেলার ভেন্ট এর পশম তুলে ফেলে যাতে ভেন্ট পরিষ্কার দেখায়।
৫। লেজ সোজা নাকি নেমে আছে সেটা দেখতে হবে। অনেকক্ষন ধরে লেজ সোজা না থেকে নেমে থাকলে পাখির অসুস্থ থাকার সম্ভাবনা থাকে।
৬। পাখি চুপচাপ আছে নাকি ফুরফুরে আছে তা খেয়াল করতে হবে। অনেকক্ষন ধরে পাখি চুপচাপ বা ঝিমাতে থাকলে বুঝতে হবে অসুস্থ। অবশ্য চালাক সেলাররা ঝাকুনি দিয়ে সব পাখিকে সন্ত্রস্ত করে দেন যাতে পাখি না ঝিমায়।
৭। পাখির পা এবং ঠোঁট পরিস্কার আছে কিনা বা বসতে বা গ্রিপ করতে অসুবিধা হচ্ছে কিনা দেখতে হবে। ঠোঁট আর পায়ে সাদা আঁশটে মত থাকলে বুঝবেন পাখি অসুস্থ।
৮। পাখির পালক পরিস্কার আর চকচকে আছে কিনা তা দেখে নেয়া উচিত। ফেদার প্লাকড হওয়া বাচ্চার পালক যে পরে পুরোপুরি উঠবে তার নিশ্চয়তা নেই।
৯। পাখির নাক পরিস্কার এবং শুকনা আছে কিনা দেখে নেয়া উচিত। অতিরিক্ত হা করে দ্রুত শ্বাস নেয়া অসুস্থতার লক্ষন।
১০। পাখির লেজ ঘনঘন উঠানামা করলে তা অসুস্থতার লক্ষন। এমন হলে পাখি কেনা ঠিক হবে না।


**অবশ্যই চেষ্টা করবেন ব্রিডারের বাসায় গিয়ে পাখি খাঁচায় থাকা অবস্থায় কমপক্ষে ৫-১০ মিনিট ভালোমত চেক করে নেয়া। সেলার প্যাকেটে করে যদি অন্য কোথাও দেখা করে তাহলে ওপরে লেখার কোন কিছুই ভালোমত চেক করতে পারবেন না। ফলে অসুস্থ পাখি কেনার সম্ভাবনা বেড়ে যায়।



Print